আজ - বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ইং | ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

সুস্থ থাকুন ডায়াবেটিসের বিকল্প চিকিৎসা

অধ্যাপক ডা. গোবিন্দ চন্দ্র দাস
ডায়াবেটিসকে সুনিয়ন্ত্রণে রাখার জন্য সঠিক খাদ্যাভ্যাস নিয়মিত গ্রহণ এবং শারীরিক ব্যায়াম বা মেডিটেশনের বিকল্প নেই। ডায়াবেটিস রোগীরা শুধু ওষুধ ও ইনসুলিনের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণের চেষ্টা চালান।
এর সঙ্গে যুক্ত হয় বেশি খাওয়া বা বেশি ক্যালোরির খাদ্য গ্রহণ কিংবা কম ক্যালোরি গ্রহণ। দুটোই ডায়াবেটিস রোগীর জন্য ক্ষতিকারক। পক্ষান্তরে ডিসিপ্লিনস বা নিয়মানুবর্তী হলে অনেক সময় ওষুধ ছাড়াও ডায়াবেটিস বশে আনা যায়।
তিন দিন থেকে তিন সপ্তাহে ডায়াবেটিস কন্ট্রোলে রাখার জন্য সিঙ্গাপুর, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে চিকিৎসা পদ্ধতি আবিষ্কৃত হয়েছে। এ পদ্ধতিতে ২৪ ঘণ্টায় কী করলে এবং কী না করলে রক্তের সুগার কন্ট্রোলে আসবে তার পরামর্শ ও কলাকৌশল শোখানো হয়।
বাংলাদেশেও এ কর্মশালায় অংশগ্রহণ করে অনেক রোগীর ইনসুলিন ও মুখে খাওয়ার ওষুধ ছাড়াই রক্তের সুগার নিয়ন্ত্রণে এসেছে। কোনো কোনো রোগীর ওষুধের ডোজ অনেক কমে এসেছে। আগামী ২ ফেব্রুয়ারি ঢাকার পান্থপথস্থ শেল সেন্টারে সারা দিনব্যাপী এ জাতীয় কর্মশালা অনুষ্ঠিত হবে।
সকাল ৮টা থেকে বিকাল ৬টা পর্যন্ত এ কর্মশালায় আকুপ্রেসার, মেডিটেশন, মোটিভেশনাল স্পিচ, রক্তের সুগার ও রক্তচাপ মাপা, সকাল, দুপুর, রাতসহ আরও দুই বেলা ডায়াবেটিস খাদ্য পরিবেশন করা হবে।
হলিস্টিক হেলথ কেয়ার সেন্টার
পান্থপথ, ঢাকা।


প্রকাশ: ৬ ফেব্রুয়ারি ২০১৮, ১০:০২:৫৭ পুর্বাহ্ন



 
Advertise