আজ - শুক্রবার, ২৫ মে, ২০১৮ ইং | ১১ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

ভারী স্কুল ব্যাগ বহনে হতে পারে যেসব সমস্যা

নিউজ ডেস্ক : বর্তমান সময়ে শিশুদের পড়াশোনা নিয়ে প্রতিযোগিতা চলছে।কিন্ডারগার্টেন, ইংলিশ মিডিয়াম, বাংলা মিডিয়াম যেটাই হোক না কেন বাচ্চাদের ওজন ও বয়সের তুলনায় তাদের বই-খাতা বেশি হয়ে থাকে। অনেক সময় সকালে রাস্তায় বেরোলে দেখা যায় ছোট্ট ছোট্ট সোনামনিদের ভারি স্কুল ব্যাগ কাঁধে বহন করতে। ব্যাগের ভারে অনেক সময় শিশুরা ঝুঁকে থাকে নিচের দিকে।
সন্তানের উজ্জ্বল ভবিষ্যতের জন্য কত কিছুই না করে থাকেন বাবা-মা। কিন্তু একবারও কি ভেবে দেখেছেন, ভারি স্কুল ব্যাগ বহনে আপনার সন্তানের শারীরিক ও মানসিকভাবে কতটা ক্ষতি হতে পারে। উন্নত বিশ্বের দেশগুলোতে শিশুদের পড়ার ব্যাপারে বই-খাতাসংক্রান্ত এত চাপ বা নিয়ম নেই। যেটা শুধু আমাদের দেশেই বেশি হচ্ছে।
তাই আপনার সন্তানকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখতে প্রোটিন, ভিটামিন ডি, ক্যালসিয়াম খাবার খেতে দেয়ার পাশাপাশি খেলাধুলার মতো শারীরিক কার্যক্রমে নিয়মিত অংশগ্রহণ করতে দিন। স্কুলে যাওয়ার সময় বাচ্চার ব্যাগ বড় কেউ বহন করুন।
আসুন জেনে নেই আপনার সন্তানের ভারি স্কুল ব্যাগ বহনের ফলে কী ধরনের সমস্যা হতে পারে।
মেরুদ- ব্যথা
শিশুদের ভারি স্কুল ব্যাগ বহন করার ফলে মেরুদ- ব্যথা হতে পারে।এতে শিশু অসুস্থ হয়ে স্কুলে যাওয়া বন্ধ হয়ে যেতে পারে। তাই শিশুকে ভারি ব্যগ বহন থেকে বিরত রাখুন।
মাংসপেশি ব্যথা
ভারি স্কুল ব্যাগ বহনের ফলে মাংসপেশিতে ব্যথা হতে পারে। দীর্ঘ সময় এ ধরনের ব্যথা থাকলে তা মারাত্মক স্বাস্থ্যঝুঁকি ডেকে আনতে পারে।
ঘাড় ব্যথা ও পিঠ ব্যথা
শিশুদের ভারি স্কুল ব্যাগ বহনের ফলে ঘাড়ে ও পিঠে ব্যথা হওয়া খুব স্বাভাবিক ব্যাপার। তাই এ বিষয়ে অভিভাবককে সচেতন থাকতে হবে সবার আগে।
ক্লান্তি অনুভব করা
ভারি ব্যাগ বহনের ফলে স্কুলে যাওয়ার পর ক্লান্ত হয়ে যেতে পারে আপনার শিশু, হতে পারে অসুস্থ। এছাড়া শরীরে ক্লান্ত অনুভব হলে ক্লাসে মনোযোগ হারিয়ে ফেলতে পারে।
ভারসাম্যহীনতা সৃষ্টি
ধারণক্ষমতার বেশি বোঝা বহন করা ছোট বড় কারো জন্যই মঙ্গলজনক নয়। ভারি বোঝা বহনের ফলে শিশুদের ভারসাম্যহীনতা সৃষ্টি হতে পারে।


প্রকাশ: ৬ ফেব্রুয়ারি ২০১৮, ১০:০২:৫৭ পুর্বাহ্ন



 
Advertise