আজ - বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ইং | ২ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

টি-টুয়েন্টিতে ফিরলেন সাকিব, ৫ নতুন মুখ

ক্রীড়া প্রতিবেদক : ঘরের মাঠে ত্রিদেশীয় টুর্নামেন্টে হারের পর শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টেও ১-০ তে সিরিজ হার বাংলাদেশের। এবার মিশন টি-টুয়েন্টি। দুই ম্যাচ টি-টুয়েন্টি সিরিজের প্রথমটির জন্য শনিবার দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আর সেখানে দল প্রায় আমূল বদলে ফেলেছেন নির্বাচকরা। ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন সাকিব আল হাসান। তার ফেরা কোন চমক নয়। বরং ৫ জন নতুন মুখতো দলে নিয়েছেই, মোট পরিবর্তন ৭টি। সুযোগ পেয়েছেন আবু হায়দার রনি, আবু জায়েদ রাহী, আরিফুল হক, মেহেদী হাসান, জাকির হাসান ও আফিফ হোসেন।
ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ইনজুরিতে পড়া সাকিবকে টেস্ট সিরিজে পায়নি বাংলাদেশ। আর তার অভাবটা হাড়ে হাড়ে টের পেয়েছে টাইগাররা। ইনজুরি কাটিয়ে দলে ফিরলেন এ অলরাউন্ডার। তার ফেরার দিনে টি-টুয়েন্টি দলে ফিরেছেন তামিম ইকবাল খান ও মোস্তাফিজুর রহমানও। ইনজুরির কারণে দলের সেরা দুই তারকা ছিলেন না দক্ষিণ আফ্রিকা সিরিজের টি-টুয়েন্টি দলে। এদিকে দলে ফিরেছেন আবু হায়দার রনিও। ভারতে অনুষ্ঠিত টি-টুয়েন্টি বিশ্বকাপে ওমানের বিপক্ষে শেষবার খেলেছিলেন ৫টি টি-টুয়েন্টি খেলা এ তরুণ।
তবে সবচেয়ে বড় চমক এক ঝাঁক নবীন তারকাকে সুযোগ দেওয়া হয়েছে। তাদের সকলে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ভালো পারফরম্যান্স করা খেলোয়াড়। এবারের বিপিএলে ঢাকা ডায়নামাইটসের রনি, খুলনা টাইটান্সের আফিফ, রাহী ও আরিফুল, কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মেহেদী এবং রাজশাহী কিংসে জাকির দারুণ পারফরম্যান্সে নজর কেড়েছিলেন। তবে ওয়ানডে দলের জন্যই বিবেচনায় ছিলেন আরিফুল ও রাহী। সেখানে সুযোগ না হলেও হয়েছে টি-টুয়েন্টিতে।
বিপিএলের পাশাপাশি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দারুণ খেলেছেন আফিফ। তার পুরস্কারটা পেলেন হাতেনাতেই। আর রাজশাহীর হয়ে শেষ দিকে দারুণ খেলেছিলেন জাকিরও। গত দুই বছর থেকেই ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্ম করে যাচ্ছেন রনি। গ্রুপ পর্বে দুর্দান্ত দাপট দেখানো কুমিল্লার পারফরম্যান্সের অন্যতম ভিত্তিই ছিলেন মেহেদী।
তবে তরুণদের জায়গা দিতে দল থেকে বাদ পড়েছেন ৭ জন খেলোয়াড়। ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুমিনুল হক, নাসির হোসেন ও শফিউল ইসলামকে বাদ দিয়েছেন নির্বাচকরা।
এর মধ্যে দলে টিকে গেছেন সৌম্য সরকার। ওয়ানডের পাশাপাশি টেস্ট সিরিজেও দলে ছিলেন না তিনি। টিকে আছেন সাইফ উদ্দিনও। ডেভিড মিলারের হাতে বেদম পিটুনি খাওয়ার পরও তার ওপরই আস্থা রেখেছে বাংলাদেশ। আছেন সাব্বির রহমানও। ওয়ানডে ও টেস্ট দু’টি সিরিজেই খুব বাজে খেলছেন এ ক্রিকেটার। তবে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে তার ওপর আস্থা রেখেছে দলটি।
প্রথম টি-টুয়েন্টি ম্যাচের দল :
সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফ উদ্দিন, আবু হায়দার রনি, আবু জায়েদ রাহী, আরিফুল হক, মেহেদী হাসান, জাকির হাসান ও আফিফ হোসেন।


প্রকাশ: ১১ ফেব্রুয়ারি ২০১৮, ১১:০২:০৭ পুর্বাহ্ন



 
Advertise