আজ - রবিবার, ১৬ ডিসেম্বর, ২০১৮ ইং | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

রোহিঙ্গা সমস্যা সমাধানে বাংলাদেশের পাশে থাকবে ভিয়েতনাম : শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক ঃ রোহিঙ্গা সমস্যা সমাধানে ভিয়েতনাম বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে ঢাকা সফররত ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াংয়ের সঙ্গে গতকাল সোমবার দুপুরে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। শেখ হাসিনা বলেন, “রোহিঙ্গা সংকটে শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ। রাখাইন থেকে পালিয়ে  বাংলাদেশে আশ্রয় নেয়া নির্যাতিত রোহিঙ্গারা যাতে সসম্মানে নিজ দেশে ফিরে যায়, সেটাই সরকারের লক্ষ্য। সেভাবেই আমরা কাজ করে যাচ্ছি।” তিনি বলেন, রোহিঙ্গা সংকট নিরসনে ভিয়েতনাম বাংলাদেশের পাশে থেকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে। সফররত দেশটির প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং তাদের প্রত্যাবাসনে সব সহযোগিতার কথা জানিয়েছেন। সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু উপস্থিত ছিলেন।
৩ সমঝোতা স্মারকে সই
এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে রোহিঙ্গা ইস্যুসহ দ্বি-পক্ষীয় নানা বিষয় নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হয়। দ্বিপক্ষীয় বৈঠকের পর দুই দেশের মধ্যে মৎস্য ও প্রাণিসম্পদ খাত, যন্ত্রপ্রকৌশল খাতে সহযোগিতা এবং সাংস্কৃতিক বিনিময়ে তিনটি সমঝোতা স্মারক সই হয়। বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এবং ভিয়েতনামের কৃষি ও পল্লী উন্নয়ন মন্ত্রী নুয়েন জুয়ান সেউয়ং এই সমঝোতা স্মারকে সই করেন।  মেশিনারি ম্যানুফ্যাকচারিং খাতে সহযোগিতার জন্য বাংলাদেশের শিল্প মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আবদুল্লাহ এবং ভিয়েতনামের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার কাও চুয়ক হুয়াং একটি সমঝোতা স্মারকে সই  
করেন। আর সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি এগিয়ে নিতে বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ইব্রাহীম হোসেন খান ও ভিয়েতনামের সংস্কৃতি, ক্রীড়া ও পর্যটন মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার ড্যাং থাই বিচ লিয়েন তৃতীয় সমঝোতা স্মারকে সই করেন। ভিয়েতনামের প্রেসিডেন্ট সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনা তাকে ফুল দিয়ে স্বাগত জানান। প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের আমন্ত্রণে তিনদিনের সফরে রোববার ঢাকায় পৌঁছান ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং। সফর শেষে মঙ্গলবার তার ঢাকা ছাড়ার কথা রয়েছে।
 


প্রকাশ: ৬ মার্চ ২০১৮, ১০:০৩:১৭ পুর্বাহ্ন



 
Advertise