আজ - রবিবার, ১৬ ডিসেম্বর, ২০১৮ ইং | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

সারাদেশে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

কালবেলা ডেস্ক: “সময় এখন নারীর: উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরের কর্ম জীবনধারা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়। আমাদের প্রতিনিধিদের পাঠানা তথ্য-
গাইবান্ধা প্রতিনিধি: ‘সময় এখন নারীর, উন্নয়নে তারা বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্মজীবন ধারা’ এই প্রতিপাদ্য নিয়ে গাইবান্ধায় বৃহস্পতিবার আন্তর্জাতিক নারী দিবস বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে। গাইবান্ধা জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে র‌্যালি ও আসাদুজ্জামান স্কুল ও কলেজ মাঠে আলোচনা সভার আয়োজন করে। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পৌর মেয়র অ্যাড. শাহ মাসুদ জাহাঙ্গীর কবীর মিলন, কৃষি সম্পারণ অধিদপ্তরের উপ-পরিচালক আ.কা. মো. রুহুল আমিন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস জাহান, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রশিদা বেগম, সাংবাদিক রিকতু প্রসাদ, আফরুজা লুনা, মাসুদুন্নবী রিপন প্রমুখ।
গণ বিশ্ববিদ্যালয়ে: “সময় এখন নারীর: উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরের কর্ম জীবনধারা” এই প্রতিপাদ্যকে সামনে রেখে গণ বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। ০৮ মার্চ, ২০১৮ তারিখ সকালে গণ বিশ্ববিদ্যালয় ও গণস্বাস্থ্য কেন্দ্রের যৌথ উদ্যোগে এক র‌্যালী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে থেকে শুরু হয়ে মূল গেইটের সামনে এসে শেষ হয়। এ সময় তারা নারী দিবসের শ্লোগান দেয়। দিবসের র‌্যালীতে নেতৃত্ব দেন গণ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু ও রেজিস্ট্রার মোঃ দেলোয়ার হোসেন।
পরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমাজবিজ্ঞান ও সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক তাহমিনা আখতার। তিনি তার প্রবন্ধে বাংলাদেশে নারী জনগোষ্ঠীর বিভিন্ন ক্ষেত্রে অগ্রগতির সার্বিক চিত্র, নারী প্রগতির বিদ্যমান চ্যালেঞ্জসমূহ, নারীর বিরুদ্ধে সহিংসতা ও আইনগত চ্যালেঞ্জসমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করেন। সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন প্রধান অতিথি গণ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা. লায়লা পারভীন বানু, বিশেষ অতিথি রেজিস্ট্রার মোঃ দেলোয়ার হোসেন, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ও নারী ও মানব উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক সন্ধ্যা রায় ও গণস্বাস্থ্য কেন্দ্রের সমন্বয়ক ডা. মনজুর কাদির আহমেদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মানস চেীধুরী। বক্তরা বলেন-গণস্বাস্থ্য কেন্দ্র নারীর উন্নয়নে এক অগ্রপথিক। বাংলাদেশের প্রথম নারী গাড়ি চালক এবং নারী বয়লার অপারেরট গণস্বাস্থ্য কেন্দ্রের সৃষ্টি। বর্তমানে গণ বিশ্ববিদ্যালয় ও গণস্বাস্থ্য কেন্দ্রের নীতি নির্ধারণী পর্যায় থেকে শুরু করে নি¤œ পর্যায়ে নারী কর্মীদের উপস্থিতি তুলনামূলক বেশি।
নাটোর প্রতিনিধি: নানা আয়োজনে নাটোরে আন্তর্জাতিক নারী দিবস  উদ্যাপন করা হয়েছে। টেকসই উন্নয়ন অভীষ্ট, সুশাসন ও নারী-এই শ্লোগানকে সামনে রেখে নাটোর জেলা প্রশাসন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় ও সচেতন নাগরিক কমিটি-সনাকসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন মানববন্ধন ও পথসভাসহ নানা অনুষ্ঠানের আয়োজন করে।  এসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর জেলা প্রশাসক শাহিনা খাতুন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর জেলা পরিষদ চেয়ারম্যান  সাজেদুর রহমান খান, পৌর মেয়র উমা চৌধুরী জলি, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. চিত্রলেখা নাজনীন। মানববন্ধনে সরকারী কর্মকর্তাবৃন্দ, সাংবাদিকবৃন্দ, সুশীল সামাজের প্রতিনিধিবৃন্দ এবং বিভিন্ন বেসরকারি ও স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিবৃন্দ অংশ নেন।
ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : বাল্যবিবাহ, যৌতুক বিরোধী আন্দোলন, নারী নির্যাতন প্রতিরোধে গণসচেনতা গড়ে তুলতে নারীদের ভূমিকা রাখার প্রয়োজনীতা আছে। নারী ও পুরুষকে জননেত্রী দেশরতœ শেখ হাসিনার ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ বিনির্মাণে অংশ গ্রহনে সমভূমিকা রাখতে হবে নারীদের। “সময় এখন নারীর; উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্মজীবনধারা” প্রতিপাদ্যে নীলফামারীর ডিমলা উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে একটি বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান-প্রধাণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মাঠে এসে নারী উন্নয়ন মেলার শুভ উদ্বোধন শেষে নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের জাতীয় সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার সংক্ষিপ্ত বক্তৃতায় তিনি এসব কথা বলেন। বক্তৃতা শেষে তিনি পল্লীশ্রী রি-কল প্রকল্পের আওতায় বিনামূল্যে হ্যান্ড ওয়াসিং ডিভাইস (প্লাস্টিকের বালতি, টুল,গামলা,সাবান কেস) ২’শ ২৫ জন নারীর হাতে তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন উক্ত সংস্থার উপজেলা সম্বনয়কারী পূরান চন্দ্র বর্মণ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আয়সা সিদ্দীকা, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রশিক্ষক আয়শা সিদ্দিকা প্রমূখ। নারী দিবসে উপজেলা পরিষদের মাঠে নারী ফোরাম, পল্লী রুপসহ বিভিন্ন নারী সংগঠনের উক্ত্যোগতাগণ বিভিন্ন স্টল দিয়ে নারীদের হাতে তৈরী শাড়ী, গেঞ্জি, ব্যাগ, কামিজসহ বিভিন্ন ধরনের পণ্য সাজিয়ে  আগত ক্রেতাগণের কাছে এসব পণ্য বিক্রয় করেন।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি: নারায়ণগঞ্জের রূপগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য রালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে রুপসী এলাকায় তারাব পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী মহিলালীগের সভানেত্রী মিসেস হাসিনা গাজীর নেতৃত্বে ও উপজেলা পরিষদ চত্বর এলাকায় উপজেলা প্রশাসনের উদ্যেগে র‌্যালী বের করা হয়। উপজেলা মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম। এতে প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ শাহজাহান ভুইয়া। এসময় সেলাই মেশিন প্রশিক্ষন, হাস-মুরগি পালনসহ বিভিন্ন বিষয়ের উপর ৩৩ নারীকে ৩ লাখ ৩০ হাজার টাকা প্রদান করা হয়। রূপসী এলাকার র‌্যালীতে অংশ গ্রহন করেন, শিলা রানী পাল, ফেরদৌসী আক্তার রিয়া, সেলিনা আক্তার রিতা, কাউন্সিলর লায়লা পারভীন, আসমা বেগম ও জোসনা বেগম, তারাবো পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম, নির্বাহী প্রকৌশলী জেড এম আনোয়ার,সচিব তাজুল ইসলামসহ অনেকে।


প্রকাশ: ৯ মার্চ ২০১৮, ৮:০৩:২৯ পুর্বাহ্ন



 
Advertise