আজ - শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

মাহমুদউল্লাহর জরিমানা, দুই ম্যাচ নিষিদ্ধ চান্দিমাল

ক্রীড়া ডেস্ক : নিদাহাস ট্রফিতে ২১৪ রানের বিশাল পুঁজি নিয়েও গতকাল বাংলাদেশকে বেঁধে রাখতে পারেনি শ্রীলঙ্কা।
 মুশফিকের নায়কোচিত ইনিংসে স্বাগতিক লঙ্কান দর্শকদের হতাশায় ভাসিয়েছে টাইগাররা। তবে হাড্ডাহাড্ডি লড়াইয়ের এই ম্যাচে স্লো-ওভার রেটের জন্য শাস্তি পেয়েছেন দুই দলের অধিনায়ক।
বাংলাদেশের বিপক্ষে এমন হারের পর বড় দুঃসংবাদ শুনতে হলো শ্রীলঙ্কার সমর্থকদের।  গুরুতর স্লো-ওভার রেটের কারণে লঙ্কান অধিনায়ক দিনেশ চান্দিমালকে দুটি টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা আইসিসি।
ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষে নির্ধারিত সময়ের চেয়ে চার ওভার বেশি বোলিং করেছে লঙ্কান বোলাররা।  স্বাগতিক বোলারদের এমন অপরাধকে গুরুতরভাবে নিয়েছে আইসিসি। তাতে আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি ক্রিস ব্রড এ শাস্তি দেন।
আইসিসির কোড অব কন্ডাক্টের ২.৫.২ অনুচ্ছেদ অনুযায়ী দোষী করা হয়েছে শ্রীলঙ্কাকে। প্রথম দুই ওভারের ঘাটতির জন্য প্রতি ওভারে খেলোয়াড়দের প্রত্যেককে ১০ শতাংশ হারে জরিমানা করা হয়। এর পরের বাড়তি ওভারপ্রতি ২০ শতাংশ প্রত্যেক খেলোয়াড়দের জরিমানা করা হয়। আর তাতে সব মিলিয়ে ম্যাচ ফি’র মোট ৬০ শতাংশ করে জরিমানা হয় প্রতিটি লঙ্কান ক্রিকেটারের। আর গুরুতর অপরাধের জন্য অধিনায়ক চান্দিমালকে দুটি নিষেধাজ্ঞা পয়েন্ট দেওয়া হয়।
দুটি নিষেধাজ্ঞা পয়েন্টের অর্থ একজন ক্রিকেটার একটি টেস্ট, দুটি ওডিআই কিংবা দুটি টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হবেন। এর ফলে আগামী ১২ মার্চ ভারত ও ১৬ মার্চ বাংলাদেশের বিপক্ষে চান্দিমালকে পাবে না শ্রীলঙ্কা।
এদিকে স্লো-ওভার রেটের কারণে শাস্তি পেয়েছেন বাংলাদেশি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদও। এ জন্য মাহমুদউল্লাহকে ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। এছাড়া দলের অন্য সদস্যদের ১০ শতাংশ করে জরিমানা করা হয়েছে।
শনিবার শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে নির্ধারিত ওভারের চেয়ে এক ওভার বেশি করেছে বাংলাদেশ। তাই আইসিসি’র ২.৫.১ অনুচ্ছেদ অনুযায়ী মাইনর ওভার-রেট শাস্তি পেয়েছে বাংলাদেশ। ১২ মাসের মধ্যে তার নেতৃত্বে আবারও এমন অপরাধ হলে নিষেধাজ্ঞার আওতায় পড়বেন মাহমুদউল্লাহ।


প্রকাশ: ১৩ মার্চ ২০১৮, ৮:০৩:০৮ পুর্বাহ্ন



 
Advertise