আজ - বুধবার, ২২ আগস্ট, ২০১৮ ইং | ৭ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

দুই রূপায় শেষ বাংলাদেশের সফল গেমস

কমনওয়েলথ গেমস ২০১৮
ক্রীড়া প্রতিবেদক : গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসের পর্দা নামল রোববার। ২৭৫টি সোনার পদকের লড়াইয়ে আয়োজক অস্ট্রেলিয়ার শ্রেষ্ঠত্বের মধ্য দিয়ে শেষ হলো আসর। সর্বাধিক ৮০টি সোনা, ৫৯টি রূপা ও সমান সংখ্যক ব্রোঞ্জ নিয়ে মোট ১৯৮ পদক জয় করে এক নম্বর হয়েছে স্বাগতিক দেশ। পাঁচটি ডিসিপ্লিনের বিভিন্ন ইভেন্টে অংশ নিয়ে গেমস থেকে বাংলাদেশের প্রাপ্তি এবার ২টি রূপা। বাংলাদেশের কাছ থেকে এতোটা প্রত্যাশা করা যায়নি যখন দল অস্ট্রেলিয়া গেল তখন। কমনওয়েলথ গেমসে বাংলাদেশের প্রাপ্তির হিসেব মিলাতে বসলে অন্য দেশগুলোর তুলনায় ২টি রূপা প্রাপ্তি কি খুব বড় কিছু বলবে? অতীত সাফল্য ও আসর নিয়ে প্রত্যাশা বলছে, এই গেমস শেষ পর্যন্ত সফল এক আসরই বাংলাদেশের জন্য। গেমস শুরুর আগে শুধু মাত্র শ্যুটিং ডিসিপ্লিন থেকে পদকের স্বপ্ন ছিল সবার। সেই ডিসিপ্লিনের দুটি ইভেন্টে এসেছে রূপা। ১০ মিটার এয়ার রাইফেলে রূপা জিতেছেন শ্যুটার আব্দুল্লাহ হেল বাকী। ৫০ মিটার ফ্রি পিস্তলে রূপা জেতেন শ্যুটার শাকিল আহমেদ। তাতে ১৯৯০ সালের পর দুটি পদক নিয়ে ফিরতে পারছে বাংলাদেশ।
৪ এপ্রিল গেমসের উদ্বোধনী দিনেই অনাকাঙ্খিত ঘটনার শিকার বাংলাদেশ। মোট ছয়টি ডিসিপ্লিনে অংশ নেওয়ার কথা থাকলেও বক্সিং ডিসিপ্লিনে খেলার যোগ্যতা হারান দুই বক্সার। গেমসের আগে নির্ধারিত টেকনিক্যাল মিটিংয়ে কোচ অংশ না নিলে বাংলাদেশকে অযোগ্য ঘোষণা করা হয়। ছয়টি ডিসিপ্লিন থেকে পাঁচ ডিসিপ্লিনে নেমে আসে লাল-সবুজের কন্টিনজেন্ট।
সেই পাঁচ ডিসিপ্লিনের মধ্যে শ্যুটিং বাদে ছিল- অ্যাথলেটিক্স, সাঁতার, ভারোত্তোলন ও কুস্তি। যেখানে পদকের উচ্চাভিলাসী স্বপ্ন ছিল না কোনো। ছিল শুধু অংশ গ্রহণের আনন্দ। অলৌকিক কিছু ঘটেওনি। সাঁতারে ১০০ মিটার ব্রেস্টস্ট্রোকে অংশ নিয়ে আরিফুল ইসলামের ব্যক্তিগত সেরা টাইমিংটাই প্রাপ্তি। আরেকটি ইভেন্টে অংশ নিয়েছিলেন এই সাঁতারু। সঙ্গে মাহমুদুন্নবি নাহিদ ও নাজমা খাতুন অংশ নেন দুটি করে ডিসিপ্লিনে। সবগুলোতেই হিটেই থেমে যায় বাংলাদেশের মিশন। অ্যাথলেটিক্সেও সাঁতারের মতোই গল্প। সেখানে ছেলেদের ১০০ মিটার স্প্রিন্টে অংশ নিয়েছিলেন মেজবাহ আহমেদ। মেয়েদের ১০০ মিটার স্প্রিন্ট ও ২০০ মিটার স্প্রিন্টে অংশ নেন দেশের দ্রুততম মানবী শিরিন আক্তার। ভারোত্তোলনে ছিল পাঁচটি ইভেন্টে বাংলাদেশের প্রতিনিধিত্ব। যেখানে ফাহিমা আক্তার ময়না, জহুরা খাতুন, ফুলপতি চাকমা, শিমুল কান্তি ঘোষরা দাগ কাটার মতো কিছু করতে পারেনি। এসএ গেমসে সোনাজয়ী মাবিয়া আক্তার সীমান্ত নিজ ইভেন্ট ৬৩ কেজি ওজন শ্রেণিতে গড়েন ব্যক্তিগত নতুন রেকর্ড। ১৩জন প্রতিযোগীর মধ্যে ষষ্ঠ স্থানে থেকে শেষ করে এই প্রতিযোগী আক্ষেপ জাগিয়েছেন। ভারোত্তোলনে নজর দিলে যে কমনওয়েলথ গেমসে এই ডিসিপ্লিন থেকেও পদক আসতে পারে তা প্রমাণ করেছেন মাবিয়া।
মেয়েদের কুস্তিতে কর্মকর্তাদের সেই একই ভাবনা ভাববার উপলক্ষ এনেছেন শিরিন আক্তার। মেয়েদের ৬৮ কেজি ওজন শ্রেণিতে ব্রোঞ্জ মেডেলের লড়াইয়ে খেলেছিলেন তিনি। ছেলেদের ৭৪ কেজিতে অংশ নিয়ে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত গিয়েছিলেন মোহাম্মদ আলী আমজাদ।
প্রত্যাশার শ্যুটিং দলটাই ছিল এবারের গেমসে বাংলাদেশের সবচেয়ে বড় বহর। প্রথমে ১০ মিটার এয়ার রাইফেলে খেলার কথা ছিল না বাকীর। শেষ পর্যন্ত রেঞ্জে নেমে তার রূপা জয়টা ছিল অনেকটা রূপকথার মতোই। ২০১৪ গ্লাসগো গেমসেও রূপা জিতেছিলেন তিনি। অন্যদিকে শাকিল আহমেদ যেন অনেকটা বলে-কয়েই রূপা জিতলেন ৫০ মিটার ফ্রি পিস্তলে। শ্যুটিংয়ের তথা বাংলাদেশের এই পদকের তালিকাটা আরেকটু বড় হতে পারতো ১০ মিটার এয়ার রাইফেলে উম্মে জাকিয়া চতুর্থ ও ছেলেদের দশ মিটার পিস্তলে শাকিল ষষ্ঠ স্থানেই আটকে না গেলে।
তবে দেশকে দুটি পদক এনে দিয়ে এখন গর্ব করতে পারে শ্যুটিং। এই গেমসে আগের সব সাফল্যই ছিল শ্যুটিং থেকে। ১৯৯০ অকল্যান্ড কমনওয়েলথ গেমসে পদকের খাতা খোলে বাংলাদেশ। সেবার শ্যুটিং থেকে একটি সোনাসহ আসে একটি রূপা। দুটিই দলগত। ১০ মিটার এয়ার পিস্তলে আতিকুর রহমান ও আবদুস সাত্তার নিনি জুটি জেতেন সোনা। তার একদিন আগে একই জুটি ৫০ মিটার ফ্রি পিস্তলে জেতেন ব্রোঞ্জ। এরপর দুটি গেমসে খালি হাতে ফেরে বাংলাদেশ।২০০২ সালে ফের পদক জেতে বাংলাদেশ। সেবার ম্যানচেস্টার কমনওয়েলথ গেমসে সোনা জেতেন শ্যুটার আসিফ হোসেন খান। এরপর ২০০৬ সালে মেলবোর্ন কমনওয়েলথ গেমস থেকে আসে দলগত রূপা। আসিফ হোসেন সেবার অঞ্জন সিংহকে নিয়ে পদকটি জেতেন। এরপর সেই ১০ মিটার এয়ার রাইফেলেই ২০১০ সালে দিল্লিতেও দলগততে ব্রোঞ্জ উপহার দেন শ্যুটাররা। এবার আসিফ হোসেনের সঙ্গী ছিলেন আব্দুল্লাহ হেল বাকী। সর্বশেষ ২০১৪ সালে গ্লাসগো গেমসে রূপা জেতেন বাকী। এবার দিয়ে টানা তিন আসরে দেশকে পদক এনে দিলেন বাকী। আর শাকিল তার সঙ্গে যোগ দিলে ১৯৯০ সালের পর আবারো জোড়া পদকের আনন্দে ভাসালেন। একই সঙ্গে আলো ফিরিয়েছেন পিস্তল ইভেন্টে।


প্রকাশ: ১৫ এপ্রিল ২০১৮, ১০:০৪:৪৭ অপরাহ্ন



 
Advertise