আজ - সোমবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ইং | ৭ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

হেপাটাইটিস-এ আক্রান্তে মৃত্যুর হার বেশি

তড়িৎ নিউজ, ঢাকা :

কালবেলা ডেস্ক : ভাইরাসজনিত হেপাটাইটিস রোগে আক্রান্ত হয়ে মৃত্যু বিশ্বের অন্যতম প্রধান রোগমৃত্যু কারণের একটি হয়ে দাঁড়িয়েছে। এমনকি মরণব্যাধি এইডস ও যক্ষ্মার থেকেও বেশি মৃত্যু ঘটে হেপাটাইটিস আক্রান্ত রোগীদের। নতুন একটি প্রতিবেদনে বেরিয়ে এসেছে এমনি তথ্য।
হেপাটাইটিসকে বলা হয় যকৃতের প্রদাহ। বেশিরভাগ সময়ই ভাইরাস সংক্রমণ থেকে এটা হয়। অনেক সময় মাদক কিংবা এলকোহল সেবনেও হয়। হেপাটাইটিস ৫ ধরনের হয়- এ, বি, সি, ডি, ই।   
গত ১৬ বছরে হেপাটাইটিসে আক্রান্ত হয়ে মৃত্যুহার বেড়েছে ৬৩ শতাংশ। ১৯৯০ সালে হেপাটাইটিসে আক্রান্ত হয়ে মরেছে ৮ লাখ ৯০ হাজার, সেই সংখ্যা ২০১৩ সালে এসে দাঁড়িয়েছে ১৪ লাখ ৫০ হাজারে। বিশ্বের ১৮৩টি দেশের সংকলিত তথ্য পর্যালোচনা করে এমনি ফলাফল বেরিয়ে এসেছে।
হেপাটাইটিসের তুলনায় ২০১৩ সালে এইডসে মরেছে ১০ লাখ ৩০ হাজার মানুষ। যক্ষ্মায় মরেছে ১০ লাখ ৪০ হাজার এবং ম্যালেরিয়া আক্রান্ত হয়ে মরেছে ৮ লাখ ৫৫ হাজার মানুষ। বৃহস্পতিবার ল্যানসেট মেডিক্যাল জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদনে এমনি তথ্য জানানো হয়।  এই গবেষণা দলের প্রধান ও লন্ডনের ইম্পেরিয়াল কলেজের মেডিসিন বিশেষজ্ঞ গ্রাহাম কুক বলেছেন, ১৯৯০ সালের পর থেকে যক্ষ্মা কিংবা ম্যালেরিয়ার মত সংক্রমণজনিত রোগে মৃত্যুহার অনেক কমেছে, কিন্তু হেপাটাইটিসে মৃত্যু অনেক বেড়েছে।   বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, হেপাটাইটিস এ এবং ই সাধারণত খাবার ও পানির মাধ্যমে ছড়ায়।


প্রকাশ: ৩ ফেব্রুয়ারি ২০১৮, ৮:০২:৩১ পুর্বাহ্ন



 
Advertise