আজ - সোমবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ইং | ৭ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

ক্যান্সারে ২শ’র বেশি রোগ অন্তর্ভুক্ত

বিশ্ব ক্যান্সার দিবসে বিশেষজ্ঞ চিকিৎসকদের বক্তব্য
নিজস্ব প্রতিবেদক: ক্যান্সার একটি মাত্র রোগ নয়, ২০০-এর বেশি রোগ এর অন্তর্ভুক্ত। এতে মানুষের শরীরের কোষ নিজের সাথে বিদ্রোহ করে এবং অনিয়মতান্ত্রিক ও অনিয়ন্ত্রিতভাবে শরীরের কোন এক স্থানে বাড়তে থাকে এবং মানুষের অজান্তেই ছড়িয়ে পড়ে শরীরের অন্য যেকোনো স্থানে। গতকাল রোববার ৪ ফেব্রুয়ারি ২০১৮ বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে রাজধানীর উত্তরাস্থ আহ্ছানিয়া মিশন ক্যান্সার হাসপাতালে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা একথা বলেন।
বক্তারা আরো বলেন, এক তৃতীয়াংশ ক্যান্সার প্রতিরোধযোগ্য, এক তৃতীয়াংশ ক্যান্সার নিরাময়যোগ্য যদি ঐ সমস্ত ক্যান্সারের নির্ণয় সূচনায় হয়, এবং এক তৃতীয়াংশ অনিরাময়যোগ্য ক্যান্সার উপযুক্ত চিকিৎসার মাধ্যমে উপশম বা কষ্টমুক্ত স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা সম্ভব ।
ওহঃবৎহধঃরড়হধষ অমবহপু ভড়ৎ জবংবধৎপয ড়হ ঈধহপবৎ (ওঅজঈ) এর বরাত দিয়ে বক্তারা বলেন, ২০০৫ সালে ক্যান্সারের কারণে মৃত্যুর হার ছিল ৭.৫%, আর ২০৩০ সালে এই হার বেড়ে হবে ১৩%। পুরুষের ফুসফুস ও মুখগহ্বরের ক্যান্সারে মৃত্যুর হার সবচেয়ে বেশি। আর মহিলাদের স্তন ও জরায়ু মুখের ক্যান্সারে মৃত্যুর হার বেশি।
অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান তুলে ধরে বক্তারা বলেন, বাংলাদেশে ক্যান্সারে আক্রান্ত মোট রুগীর সংখ্যা প্রায় ৮-১০ লক্ষ এবং প্রতিবছর আনুমানিক প্রায় ২ লক্ষাধিক লোক নতুন করে ক্যান্সারে আক্রান্ত হয় এবং প্রায় ১.৫ লক্ষাধিক লোক এ রোগে মৃত্যুবরণ করে।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চলচ্চিত্র অভিনেতা চিত্রনায়ক ফারুক। সভাপতিত্ব করেন ঢাকা আহ্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলম।
বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে তথ্য উপস্থাপন করেন আহ্ছানিয়া মিশন ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল (এএমসিজিএইচ)-এর সিনিয়র কন্সালটেন্ট অনকোলজী অধ্যাপক ডা. এ. এম. এ. শরীফুল আলম। স্বাগত বক্তব্য রাখেন এএমসিজিএইচ-এর মেডিকেল সার্ভিসেস-এর পরিচালক অধ্যাপক ডা. কামরুজ্জামান চৌধুরী। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আইইউবিএটি ইউনির্ভাসিটির উপাচার্য্য প্রফেসর ড. আব্দুর রব ও হার্ভার্ড ইউনির্ভাসিটির প্রফেসর ড. জাহিদুল ইসলাম।


প্রকাশ: ৫ ফেব্রুয়ারি ২০১৮, ১০:০২:১৬ পুর্বাহ্ন



 
Advertise