আজ - শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

সারাদেশে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

কালবেলা ডেস্ক: ‘জানবে বিশ্ব-জানবে দেশ, দূর্যোগ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশে জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবসে র‌্যালি, ভূমিকম্প ও অগ্নিকান্ড সংক্রন্ত মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্য-
ধামরাই প্রতিনিধি: ঢাকার ধামরাইয়ে উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার সকালে এ উপলক্ষে উপজেলা চত্বর থেকে  র‌্যালী বের হয়।র‌্যালীটি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রর্দশন করে। র‌্যালী শেষে ধামরাই বালিকা উচ্চ বিদ্যালয়ের মাঠে আলোচনা সভা ও মহড়া অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কালামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য ঢাকা ২০ আলহাজ¦ এম এ মালেক।বিশেষ অতিথির ধামরাই বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি ও বাংলাদেশ মহিলা আ.লীগের যুগ্ন সম্পাদক আলহাজ¦ লায়ন মিনা মালেক,উপজেলা প্রকল্প কর্মকর্তা মোঃ শহিদুল্লা প্রমুখ।
বাগেরহাট প্রতিনিধি: ‘জানবে বিশ্ব-জানবে দেশ, দূর্যোগ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাগেরহাটে জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবসে র‌্যালি, ভূমিকম্প ও অগ্নিকান্ড সংক্রন্ত মহড়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার বাগেরহাট জেলা প্রশাসন ও রেড ক্রিসেন্ট সহযোগিতায় স্বাধীনতা উদ্যান থেকে একটি র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে বাগেরহাট বহুমুখি কলেজিয়েট স্কুল প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে স্কুল প্রাঙ্গনে শিক্ষার্থী, অতিথি অংশগ্রহণে দুর্যোগের প্রস্তুতি মহড়া ও অগ্নি নির্বাহে বিভিন্ন কৌশল প্রদর্শন করা হয়। পরে আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক মামুন-উল-হাসান, স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. জহিরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহাদাত হোসেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বাগেরহাটের উপ-পরিচালক সরদার মাসুদুর রহমান প্রমুখ।
দিনাজপুর প্রতিনিধি: “জানবে বিশ্ব, জানবে দেশ-দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশ” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দিনাজপুর জেলা প্রশাসনের আয়োজনে পালিত হয়েছে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০১৮। গতকাল শনিবার সকালে ইনষ্টিটিউট প্রাঙ্গন হতে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসক কার্যালয় গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা ও মহড়া অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. মোঃ শহীদ হোসেন চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনার কর্মকর্তা ডা. মোঃ ইমদাদুল হক, ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের সহকারি পরিচালক মোঃ আনিসুর রহমান, কারিতাস’র এনজিও প্রতিনিধি টমাস। দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ের সহকারি কমিশনার ও ডি.আর.আর.ও (দায়িত্বপ্রাপ্ত) মোছাঃ আফরোজা খাতুনের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ আলতাফ হোসেন। আলোচনা সভায় বক্তারা বলেন, বক্তারা বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্যোগ ঝুঁকি হ্রাসে ১৯৭২ সালে ঘুর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) গঠন করেছিলেন। তাঁর হাতে গড়া সিপিপি আজ সারা বিশ্বে সমাদৃত। তারই ধারাবাহিকতায় বর্তমান সরকার দুর্যোগ ঝুঁকি হ্রাসে ঘুর্ণিঝড় আশ্রয় কেন্দ্র, বন্যা আশ্রয় কেন্দ্রসহ ব্যাপক ব্রীজ, কালভার্ট নির্মাণ করেছে। সেই সাথে এখনও অনেকগুলো আশ্রয় কেন্দ্র ও ত্রাণ গুদাম নির্মাণের কার্যক্রম চলছে। টেকসই গ্রামীণ রাস্তাসহ নানাবিধও গ্রামীণ অবকাঠামো নির্মাণ করা হচ্ছে। দুর্যোগে ব্যবহারের জন্য দশ হাজার তাবু ক্রয় করা হয়েছে। সব মিলিয়ে দুর্যোগ মোকাবেলায় বিশ্বের বুকে বাংলাদেশ এখন রোল মডেল। দুর্যোগের নতুন ঝুঁকি প্রতিরোধ ও বিদ্যমান ঝুঁকি হ্রাস করে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সরকারের পাশাপাশি জনপ্রতিনিধি, বেসরকারি সংস্থা, এনজিও, গণমাধ্যমসহ সকলকে এগিয়ে আসতে হবে।
ভোলাহাট (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি:  জানবে বিশ্ব জানবে দেশ দূর্যোগ মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশ প্রতিপাদ্যকে সামনে রেখে ভোলাহাট উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। দিবসটি ঘিরে সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালী বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে ভূমিকম্প, অগ্নিকান্ডে করনী বিষয়ক মহড়া ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইউএনও আব্দুল্লাহ আল মামুন। অন্যান্যের  মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান অধ্যাপক আনোয়ারুল ইসলাম, ভাইস চেয়ারম্যান লোকমান আলী, রেশমাতুল আরশ রেখা, যুব উন্নয়ন কর্মকর্তা কামরুজ্জামান সরদার, প্রকল্প বাস্তবায়ন অফিসের উপ সহকারী প্রকৌশলি মুনিমুল হক সহ অন্যরা।


প্রকাশ: ১১ মার্চ ২০১৮, ১২:০৩:৪৩ অপরাহ্ন



 
Advertise