আজ - শনিবার, ২১ এপ্রিল, ২০১৮ ইং | ৮ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

সারাদেশে বর্ণিল আয়োজনে বর্ষবরণ উদযাপন

 নিউইয়র্কসহ সারাদেশে সংগীত, নৃত্য, আবৃত্তি, অভিনয়, ফ্যাশান শোসহ বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে  ঐতিহ্যবাহী বাংলা বর্ষবরণ উদযাপন করেছে। আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্য-
টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় বাংলা নববর্ষকে স্বাগত জানিয়ে বর্ণিল আয়োজনে উপজেলা প্রশাসন উপজেলা পাইলট উচ্চ বিদ্যালয় মাঠ থেকে শনিবার সকাল ৯টায় একটি মঙ্গল শোভাযাত্রা র‌্যালি বের হয়। র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ওই বিদ্যালয় মাঠে সকল শ্রেণি পেশার লোকজন নিয়ে পান্তা ভোজ অনুষ্ঠিত হয়।
র‌্যালিতে অংশ নেন, টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের এমপি সোহেল হাজারী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান মোজহারুল ইসলাম তালুকদার, জেলা পরিষদের সদস্য ও কেন্দ্রিয় আওয়ামীলীগের কৃষি ও সমবায় উপ কমিটির সদস্য এবং উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি ইঞ্জি. লিয়াকত আলী, সাধারণ সম্পাদক আনছার আলী বিকম, সাংগঠনিক সম্পাদক আব্দুল সালাম, উপজেলা সহকারী (ভুমি) কমিশনার নাফিসা আক্তার, কালিহাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর মোশাররফ হোসেন, যুবলীগের সভাপতি নুরুন্নবী সরকারসহ বিভিন্ন স্কুল,কলেজ ও বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানরা র‌্যালিতে অংশগ্রহণ করেন। র‌্যালী শেষে কালিহাতী পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা নির্বাহী অফিসার মোছাম্মৎ শাহীনা আক্তারের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে বাংলার নববর্ষ উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
হামদর্দের ফ্রি চিকিৎসা ও ওষুধ বিতরণ: শুভ বাংলা নববর্ষ উপলক্ষে ১৪ এপ্রিল হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশ-এর উদ্যোগে দেশব্যাপী হামদর্দের সকল চিকিৎসা ও বিক্রয়কেন্দ্রে গরীব, দুঃস্থ ও অসহায় রোগীদের মাঝে বিনামূল্যে চিকিৎসাসেবা ও ওষুধ বিতরণ এবং হিট স্ট্রোক প্রতিরোধে উৎসবমুখর সকল মানুষকে বিনামূল্যে রুহ্ আফজা সেবন করানো হয়। হামদর্দ প্রধান কার্যালয়ে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশ-এর চীফ মোতাওয়াল্লী ও ব্যবস্থাপনা পরিচালক এবং হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা ড. হাকীম মোঃ ইউছুফ হারুন ভূঁইয়া।
উক্ত অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন হামদর্দ ল্যাবরেটরীজ (ওয়াক্ফ) বাংলাদেশ-এর পরিচালক অর্থ ও হিসাব মোঃ আনিসুল হক, পরিচালক প্রশাসন অধ্যাপক হাকীম শিরী ফরহাদ, মোতাওয়াল্লী ও পরিচালক মানব সম্পদ উন্নয়ন ডাঃ হাকীম নার্গিস মার্জান, পরিচালক মার্কেটিং ও বিক্রয় হাকীম সাইফ উদ্দিন মুরাদ ভূঁইয়া এবং হামদর্দের কর্মকর্তা, চিকিৎসক ও কর্মচারীবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি
কুড়িগ্রাম : সংগীত, নৃত্য, আবৃত্তি, অভিনয়, ফ্যাশান শো সহ বেশ কিছু আনন্দ আয়োজনের মধ্য দিয়ে কুড়িগ্রামের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন প্রচ্ছদ কুড়িগ্রাম বর্ষ বরণ ও ৩৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করল। এছাড়াও বর্ষবরণ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা সহ  দু’দিন ব্যাপী সাংস্কৃতিক আয়োজনের পাশাপাশি ঘুড়ি উৎসব, লাঠিখেলা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতার আয়োজন করে সংগঠনটি। কুড়িগ্রাম পৌরসভা মিলনায়তন ও পৌরসভা চত্বরে অনুষ্ঠিত এ আয়োজনের সমাপনি অনুষ্ঠানে বক্তব্য রাখেন কুড়িগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান মোঃ জাফর আলী, দৈনিক কুড়িগ্রাম খবর সম্পাদক ছানালাল বকসী, প্রচ্ছদ কুড়িগ্রাম এর সভপতি জুলকারনাইন স্বপন, সাধারণ সম্পাদক শ্যামল ভৌমিক,  প্রবীণ সংগীত শিল্পী বাদল আহমেদ, সাংস্কৃতিক সংগঠক দুলাল বোস, শাহানুর রহমান, সুব্রতা রায়, সন্ধ্যা চৌধুরী, ইসমাইল হোসেন বাদল, ফালগুনি তরফদার, সাংবাদিক লাইলি বেগম প্রমূখ।
পরে বর্ষ বরনের আলেখ্যনূষ্ঠান শেষে সংগীত, নৃত্য, আবৃত্তি, অভিনয়, ফ্যাশান শো সহ বেশ কিছু বিষয় উপস্থাপনের মাধ্যমে আনন্দ আয়োজন উপভোগ করে গভীর রাত পর্যন্ত দর্শকরা। পরে বিভিন্ন প্রতিযোগীতার পুরুস্কার বিতরণ করা হয়। পুরুষ্কার বিতরণ করেন প্রচ্ছদ কুড়িগ্রাম এর প্রতিষ্ঠাকালীন সংগঠক মিজানুর রহমান মিজান, ইমতে আহসান শিলু, আশিষ বকসী, দুলাল বোস, জুলিয়াজুলকারনাইন, সরোয়ান হোসেন সঞ্জু, পার্থ প্রতিম চক্রবতী বাবন, বিপ্লব তরফদার, প্রচ্ছদ কুড়িগ্রাম এর সভাপতি জুলকার নাইন স্বপন, সধারণ সম্পাদক শ্যামল ভৌমিক।
নিউইয়র্কে জেবিবিএর বৈশাখী মেলায় মানুষের ঢল
প্রাণের আমেজ আর হৃদয়ের উষ্ণতায় আমেরিকায় প্রবাসী বাঙালিরা বরণ করছেন হাজার বছরের ঐতিহ্যেমন্ডিত বাংলা নতুন বছর ১৪২৫কে।
১৪ এপ্রিল শনিবার নতুন বছরের নতুন সূর্য উদয়ের সাথে সাথে নিউইয়র্ক সিটির শত-সহস্র প্রবাসী বাঙালি সাজে সজ্জিত হয়ে আমেরিকায় জন্মগ্রহণকারি সন্তানসহ ‘এসো হে বৈশাখ এসো এসো’ সঙ্গীতে অংশ নেন। হৃদয় দোলা দেয়া এ অনুষ্ঠানের আয়োজন করে আনন্দধ্বনি নামক একটি সংগঠক। তারা দৃপ্ত প্রত্যয়ে ঘোষণা করেন, ‘আমরা তুলে ধরতে চাই সেই বাংলাদেশ, যার উৎসে রয়েছে মুক্তিযুদ্ধের চেতনা, যা অবিভক্ত বাঙালি সংস্কৃতির মন্ত্রে উজ্জীবিত, যার অস্থি-মজ্জায় অসাম্প্রদায়িকতা। আমরা একথা দৃঢ়ভাবে বিশ্বাস করি, এই বাংলাদেশকে সবচেয়ে ভালোভাবে উপস্থাপিত করতে পারে বাঙালির সংস্কৃতি। তার গান ও কবিতা, তার রবীন্দ্রনাথ, নজরুল ও লালন।
এর রেশ থাকতেই পান্তা-ইলিশের আমেজে ‘জ্যাকসন হাইটস বাংলাদেশী বিজনেস এসোসিয়েশন’ তথা জেবিবিএর বৈশাখ বরণের অনুষ্ঠানে বাঙালিদের ঢল নামে। মার্কিন রাজনীতিক, এটর্নী, বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ এতে শুভেচ্ছা বক্তব্য দেন।
এ উপলক্ষে গঠিত মেলা কমিটির আহবায়ক মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, সদস্য সচিব ফাহাদ সোলায়মান, যুগ্ম সদস্য-সচিব সাজ্জাদ হোসাইন, প্রধান সমন্বয়কারি জে মোল্লাহ সানি, জেবিবিএর আহবায়ক কমিটির নেতা মহসিন ননী, এম রহমান, মো. পিয়ার, কাজী মন্টু, মো. মহসিন মিয়াও উপস্থিত সকলকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন। জেবিবিএর পরিচালনা পরিষদের নেতা আবুল ফজল দিদার, মো. পিয়ার, মহসিন মিয়া, উপদেষ্টা পরিষদের হারুন ভূইয়া, মনসুর এ চৌধুরী, মো. কামরুল, বিদ্যুৎ সরকার, সিরাজুল হক কামাল, প্রদীপ সাহা, আব্দুল নোমান শাকিল, রফিক আহমদ, রুহুল আমিন সরকার, মো, নমী, আব্দুর রহমান বিশ্বাসকে পাশে নিয়ে বিপুল করতালির মধ্যে বেলুন উড়িয়ে এই মেলার উদ্বোধন করা হয়। মোশারফ হোসেন পরিচালনায় এ সময় বিশিষ্টজনদের মধ্যে মঞ্চে আরো ছিলেন কুইন্স ডেমক্র্যাটিক পার্টির লিডার এটর্ণী মঈন চৌধুরী, বাংলাদেশ সোসাইটির সভাপতি মোহাম্মদ কামাল আহমেদ, সহ-সভাপতি এম এ খালেক খায়ের এবং সেক্রেটারি রুহুল আমিন সিদ্দিকী, খান’স টিউটোরিয়ালের প্রেসিডেন্ট নাঈমা খান, নুরল আমিন বাবু, বিপ্লব সাহা, সাদী মিন্টু, মনিকা রায়, সবিতা দাস, কম্যুনিটি লিডার বাকির আজাদ।
চিরায়ত বাংলার ঐতিহ্যের পরিপূরক সঙ্গীতে অংশ নেন সেলিম চৌধুরী, জলি দাস, শাহ মাহবুব, এটর্নী মঈন চৌধুরী। এদের গানে পুরো মেলা নেচে উঠেছিল বাঙালি ঢংয়ে। বৈশাখী আমেজের এ ছন্দ বিস্তৃত হয় ভিনদেশীদের মধ্যেও। এক পর্যায়ে পুরো জ্যাকসন হাইটস যেন থমকে দাঁড়ায় বাঙালির প্রাণে প্রাণে মিশে যাওয়ার অভ’তপূর্ব এ পরিবেশে।
নৃত্য-গীতে মাতোয়ারা পরিবেশেই নিউইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল শামীম আহসান শুভেচ্ছা বক্তব্য রাখেন। তিনি সকলকে ধন্যবাদ জানান শত ব্যস্ততার মধ্যেও বাঙালি সংস্কৃতি লালন ও চর্চা অব্যাহত রাখার জন্যে।
এই মেলায় সাংস্কৃতিক সংগঠন সুর-ছন্দ, বহ্নিশিখা এবং শিল্পকলা একাডেমির শিল্পীরা সকলকে আপ্লুত করেছেন বাঙালি সংস্কৃতির জয়ধ্বনির মধ্য দিয়ে। জেবিবিএর এ বৈশাখী মেলার মিডিয়া পার্টনার ছিল চ্যানেল আই এবং বাংলাদেশ প্রতিদিন।


প্রকাশ: ১৫ এপ্রিল ২০১৮, ১০:০৪:৫৭ অপরাহ্ন



 
Advertise