আজ - মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ ইং | ৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

স্বাস্থ্য এর সকল সংবাদ 

  • নামে কী আসে যায়!

    স্বাস্থ্য ডেস্ক : একই খাবার, অথচ ভিন্ন ভিন্ন এলাকা বা অঞ্চলে আলাদা আলাদা নামে পরিচিত? জেনে নিন জার্মানদের সেরকমই কিছু খাবারের নাম?
    নর্থরাইন ওয়েস্টফেলিয়া রাজ্যে গোল, কখনও কিছুটা লম্বা আকৃতির রুটিকে বলা হয় ‘ব্র্যোটশেন’, যা জার্মানি, অস্ট্রিয়া এবং সুইজারল্যান্ডে প্রধান খাবারের মধ্যে পড়ে? অথচ এই রুটিকেই রাজধানী বার্লিনের অধিবাসীরা ডাকেন

  • মোটা হলেই কি হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে ?

    স্বাস্থ্য ডেস্ক : অনেকে মনে করেন মোটা হলেও শরীর ভালো এবং ফিট থাকে। কিন্তু এ ধারণা যে ঠিক নয় সেটি মনে করিয়ে দিয়েছেন গবেষকরা।
    ব্রিটেনে ৩৫ লাখ মানুষের উপর চালানো এক জরিপের উপর ভিত্তি করে গবেষকরা এ কথা বলছেন।
    এ গবেষণায় দেখা গেছে, যেসব মোটা ব্যক্তির জীবনের প্রথমদিকে কোনো রোগ

  • মেডিক্যাল টেস্টিং ল্যাবগুলোকে অ্যাক্রেডিটেশনের তাগিদ

    নিজস্ব প্রতিবেদক : জনগণের জন্য নিরাপদ স্বাস্থ্যসেবার বিষয়টি বিবেচনায় রেখে দেশের মেডিক্যাল টেস্টিং ল্যাবরেটরিগুলোকে বাধ্যতামূলকভাবে অ্যাক্রেডিটেশনের আওতায় আনার তাগিদ দিয়েছেন টেস্টিং ল্যাবরেটরির সংশ্লিষ্ট ব্যবস্থাপকরা।

    তারা বলেন, ‘মানসম্মত ওষুধ উৎপাদন ও রোগ নির্ণয় (ডায়াগোনসিস) নিশ্চিত করতে এ লক্ষ্যে দ্রুত উদ্যোগ নিতে হবে। এর ফলে দেশে গুণগত স্বাস্থ্যসেবা প্রসারের

  • লুপাস রোগ সম্পর্কে মানুষকে জানাতে হবে

    নিজস্ব প্রতিবেদেক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেছেন, লুপাস বা এসএলই রোগ সম্পর্কে মানুষকে জানাতে হবে। এ সম্পর্কিত চিকিৎসা সেবা শুধু ঢাকা কেন্দ্রিক নয়, ছড়িয়ে দিতে হবে দেশব্যাপী। লুপাস রোগ সম্পর্কে মানুষ খবুই কম জানেন। লুপাস রোগীদের চিকিৎসা সেবার পাশাপাশি পুনর্বাসনও জরুরি।

    Read-more  

  • বার্ন হাসপাতালের কাজ ১৬ মাসের মধ্যে শেষ করার নির্দেশ

    সচিবালয় প্রতিবেদক : ‘রাজধানীর চানখাঁরপুলে নির্মাণাধীন ‘শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি’ এর কাজ ২০১৮ সালের সেপ্টেম্বরের মধ্যে শেষ করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

    মঙ্গলবার বার্ন হাসপাতালের নির্মাণকাজ পরিদর্শনকালে তিনি সংশ্লিষ্ট কর্মকর্তাদের এ নির্দেশনা দেন।

    মন্ত্রী বলেন, ‘এটি আন্তর্জাতিক মানের সর্ববৃহৎ বার্ন হাসপাতাল, যা