আজ - শনিবার, ২১ জুলাই, ২০১৮ ইং | ৬ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

স্বাস্থ্য এর সকল সংবাদ 

  • ক্যান্সার চিকিৎসায় যুগান্তকারী আবিষ্কার

    নিউজ ডেস্ক :  শরীরে ছড়িয়ে পড়ার আগেই রক্তের একটি মাত্র পরীক্ষার মাধ্যমে দেহে আট ধরণের ক্যান্সারের প্রাথমিক অস্তিত্ব সনাক্ত করা সম্ভব। যুক্তরাষ্ট্রে পরিচালিত এই গবেষণাকে ক্যান্সার চিকিৎসায় রীতিমতো যুগান্তকারী বলে আখ্যা দিয়েছেন গবেষকরা। জার্নাল সায়েন্স সাময়িকীতে এই গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। গবেষকরা জানিয়েছেন, ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে এই গবেষণা

  • সারাদেশে হাসপাতালগুলোতে ওষুধের ঘাটতি পড়বে না : স্বাস্থ্যপ্রতিমন্ত্রী

    নিজস্ব প্রতিবেদক : শৈত্যপ্রবাহের কারণে সারাদেশের হাসপাতালগুলোতে ভর্তি হওয়া রোগীদের কোন ওষুধের ঘাটতি পড়বে না বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক।
    তিনি বলেন, ‘রোগীদের সঠিক ভাবে চিকিৎসা দিতে নির্দেশ দিয়েছি। শীতকালে যে ধরনের ওষুধ বেশি প্রয়োজন হয় সেগুলো পাঠানো হয়েছে এবং আমাদের কাছে পর্যাপ্ত মজুদ

  • অর্গানিক ফসল চাষ প্রশিক্ষণকেন্দ্রে তৈরি হচ্ছে বালাইনাশক ঔষধ

    নিজস্ব ডেস্ক :  কেউ মেহগনি আর নিমপাতা বাটছে, কেউ বাটছে দুর্বা ঘাস। অন্য পাশে কয়েক কৃষাণী ভাটিপাতা, রসুন, বিশকাঁটালে আর আদা বাটছে। এভাবেই মাঠের জঙ্গল থেকে সংগ্রহ করা লতা-পাতা আর গুল্ম দিয়ে চলছে বালাইনাশক তৈরির কাজ। এভাবেই প্রতিদিন বিষমুক্ত সবজি আর বিভিন্ন ফসল উৎপাদন রপ্ত করছে এলাকার কৃষক-কৃষাণীরা।

  • নীলফামারীতে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি

    নীলফামারী প্রতিনিধি: টেকনিক্যাল পদমর্যাদা ও বেতন স্কেলসহ চার দফা দাবীতে নীলফামারীতে অবস্থান ধর্মঘট পালন করেছেন স্বাস্থ্য সহকারীরা।
    বাংলাদেশ হেলথ এসিস্ট্যান্ট এ্যাসোসিয়েশন নীলফামারী জেলা শাখার ব্যানারে  মঙ্গলবার সকাল ৯টার দিকে সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের সামনে সমবেত হয়ে কর্মবিরতি শুরু করেন সংগঠনের সকল সদস্যরা।
    কর্মবিরতি চলাকালে সেখানে

  • হরমোনজনিত পিসিওএস রোগীর সংখ্যা বাড়ছে

    নিজস্ব প্রতিবেদক : বর্তমানে দেশে হরমোনজনিত রোগ ‘পলিসিস্টিক ওভারিয়ন সিনড্রম’ (পিসিওএস) এ আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। বেশিরভাগ ক্ষেত্রে এ রোগের লক্ষণ বাহ্যিকভাবে পরিলক্ষিত হয়। যেমন শরীরের বিভিন্ন স্থানে অবাঞ্চিত লোম, অতিরিক্ত ব্রন, ওজন বৃদ্ধি পাওয়া ইত্যাদি। এ ছাড়া অনিয়মিত মাসিক, বন্ধ্যাত্ব, হৃদরোগ, ডায়াবেটিস ও অন্যান্য জটিলতাও দেখা দেয়।