আজ - শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ইং | ১২ ফাল্গুন ১৪২৪ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

কৃষি এর সকল সংবাদ 

  • তিস্তার বালু চরে সরিষার চাষাবাদ

    জলঢাকা (নীলফামারী) প্রতিনিধি: নীলফামারীতে তিস্তা নদীতে পানি শুকিয়ে যাওয়া জমে থাকা পলীতে তামাকের পরিবর্তে শাক সবজি, ভুট্টা ও পাটের পাশাপশি সরিষার আবাদে গুরুত্ব দিয়েছে কৃষকরা। সরিষার ক্ষেতে ফুলেফুলে মন জুড়ায়, যতদূরে চোখ যায়, শুধু হলুদের সমারোহ। কৃষকের জমিতে এই ফসল যেন, ফুলের বাগানে পরিনত হয়েছে সবুজ শ্যামল। উত্তরের

  • শীতের সবজি আবাদে ব্যস্ত খুলনার দেড় লাখ কৃষক


    খুলনা প্রতিবেদক: শীতের সবজি উৎপাদনে খুলনা জেলার দেড় লাখ চাষি এখন ব্যস্ত সময় পার করছেন।বর্ষণে মৌসুমের প্রথম দফায় হোঁচট খাওয়ায় এ দফায় সে ক্ষতিটুকু পুষিয়ে নিতে চান তারা।
    এ জেলার সবজি চাষিরা সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ের বৃস্টিতে বীজতলা নস্ট হওয়ায় মৌসুমের প্রথম দফার উৎপাদনে ব্যর্থ হয়েছেন । চলতি

  • বৈরী আবহাওয়ায়ও আমনের ভাল ফলন

    পাবনা প্রতিনিধি : এবার আমনের আশানুরুপ ফলন হয়েছে পাবনায়। বৈরী আবহাওয়ার মাঝেও ভাল ফলন পেয়ে খুশি কৃষক। আর ফলন ভাল হওয়ায় কৃষকের ঘরে ঘরে এখন নবান্ন উৎসবের আমেজ।
    কৃষি বিভাগের মতে, বিরুপ আবহাওয়ার কারণে যে ক্ষতি হয়েছে, তা সামান্য। বরং লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ফলন পাওয়া গেছে।
    জেলার সদর

  • যশোরের মাঠে মাঠে শীতের সবজি

    যশোর প্রতিনিধি : যশোরের মাঠে মাঠে শীতকালীন সবজির ছড়াছড়ি। ফলনও হয়েছে ভাল। বাজারেও উঠতে শুরু করেছে এসব সবজি।  সবজিতে যশোরের স্থানীয় বাজারগুলো সয়লাব হলেও দাম কমছে না।
    সদর উপজেলার চুড়ামনকাটি, কাশিমপুর, লেবুতলা ও হৈবতপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে ঘুরে দেখা গেছে, মাঠের পর মাঠ নানা প্রকারের শীতকালীন সবজির সমারোহ।
    Read-more  

  • নরসিংদীতে পচন আতংকে শিম চাষিরা

    নরসিংদী প্রতিনিধি: একদিকে স্থানীয় কৃষি বিভাগের অসহযোগিতা অন্যদিকে ফড়িয়া ব্যবসায়ীদের দৌরাত্ম্য। লাভের আশা ক্ষীণ। তার মধ্যে চাষিদের নতুন দুশ্চিন্তার নাম পচন রোগ। এই পচন এখন চাষিদের কাছে আতংক হিসেবে দেখা দিয়েছে।
    নরসিংদী জেলার শিম চাষিদের অবস্থা এখন এমনই। রোদ, বৃষ্টি, ঝড় কোনো কিছুতেই পরোয়া নেই তাদের। ফসল ওঠলে