আজ - বুধবার, ২১ নভেম্বর, ২০১৮ ইং | ৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

তথ্য ও প্রযুক্তি এর সকল সংবাদ 

  • ফসল রক্ষায় লেজার ফেন্স

    কীটপতঙ্গ এবং ইঁদুরের হাত হাত থেকে ফসলকে রক্ষা করতে নতুন লেজার প্রযুক্তি উদ্ভাবন করেছেন লিভারপুলের জন মুরস ইউনিভার্সিটির একদল গবেষক। এই লেজার প্রযুক্তি ইঁদুর এবং কীটপতঙ্গের জন্য আতঙ্ক সৃষ্টি করে বলে জানানো হয়। চলতি বছরের নভেম্বরে স্কটল্যান্ড, নেদারল্যান্ডস এবং স্পেনে এই প্রযুক্তি পরীক্ষামূলকভাবে চালানোর কথা রয়েছে, জানিয়েছে বিবিসি।
    কৃষি খাতে

  • কাঁচের তৈরি গম্বুজে মঙ্গলবাসী

    মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্স প্রধান ইলন মাস্ক জানিয়েছেন, মঙ্গল গ্রহের প্রথম বাসিন্দা বিশাল আকৃতির কাঁচের গম্বুজে বসবাস করবে। আর তাদের বাড়ি বিস্তৃত করতে তারা খননকারী রোবট ব্যবহার করবে, জানিয়েছে ব্যবসা বাণিজ্য বিষয়ক প্রকাশনা বিজনেস ইনসাইডার।
    মঙ্গল গ্রহে বসতি স্থাপনের প্রকল্প নিয়ে কথা রেডিট-এর সঙ্গে কথোপকথন চলাকালে এই পরিকল্পনার কথা

  • নারী উন্নয়নে ডিজিটাল প্রশিক্ষণ বাস প্রকল্পের উদ্বোধন

    আইসিটির মাধ্যমে টেকসই নারী উন্নয়নের জন্য ডিজিটাল প্রশিক্ষণ বাস প্রকল্প’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে তিন দিনব্যাপী তথ্য প্রযুক্তি মেলা ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন শেষে গত বুধবার এ প্রকল্পের উদ্বোধন করেন তিনি।
    ডাক ও টেলিযোগাযোগ, তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগ, মোবাইল অপারেটর রবি আজিয়াটা

  • বঙ্গবন্ধু স্যাটেলাইটের নির্মাণ কাজ ৫০ শতাংশ সম্পন্ন

    নিজস্ব প্রতিবেদক : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম বলেছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণের কাজ ৫০ শতাংশ সম্পন্ন হয়েছে। ২০১৭ সালের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে বঙ্গবন্ধু স্যাটেলাইট চ্যানেল-১ উৎক্ষেপণ করা হবে। রাজধানীর গুলশানে বিটিসিএল ভবনে শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
    তারানা হালিম বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ

  • রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে মার্কিন সাইবার প্রতিশোধ

    সম্প্রতি রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট হ্যাক করেছেন নিজেকে ‘দ্য জেসটার নামে পরিচয় দেওয়া মার্কিন হ্যাকিং নজরদারি কমিটির এক সদস্য। একে তিনি যুক্তরাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ সাইটের উপর রুশ সাইবার আক্রমণের প্রতিশোধ হিসেবে উল্লেখ করেছেন।
    শুক্রবার জেসটার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটের নিরাপত্তা লঙ্ঘনে সক্ষম হন এবং পরবর্তীতে সেখানে তার একটি বার্তা রেখে