আজ - বৃহস্পতিবার, ১৯ জুলাই, ২০১৮ ইং | ৪ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

তথ্য ও প্রযুক্তি এর সকল সংবাদ 

  • দীর্ঘক্ষণ ব্যাটারি ব্যাকআপ দেবে ওয়ালটনের নতুন ফোন

    বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : শক্তিশালী ব্যাটারির নতুন মোবাইল ফোন এনেছে ওয়ালটন। ‘এল২২’ মডেলের নতুন এই ফিচার ফোনে ব্যবহৃত হয়েছে ২ হাজার ৫০০ মিলিঅ্যাম্পিয়ার লি-আয়ন ব্যাটারি। যা দেবে দীর্ঘ সময় ব্যাটারি ব্যাকআপ। অনেক সময় ধরে কথা বলা, ইন্টারনেট ব্রাউজিং, ভিডিও দেখা বা গান শোনা যাবে নিশ্চিন্তে।
    দেশের সব ওয়ালটন প্লাজা

  • আর্কিমিডিসের নাম বিভ্রাট এবং তার আবিষ্কার

    বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : কে না চেনে পৃথিবীখ্যাত বিজ্ঞানী আর্কিমিডিসকে? যারা স্কুলে অন্তত একবার গিয়েছে তারা সবাইই চেনেন এই বিজ্ঞানীকে। কিন্তু আর্কিমিডিস নামে যে বিজ্ঞানীকে আমরা চিনি তার প্রকৃত নাম কি আর্কিমিডিস ছিল?
    আসলে আর্কিমিডিসের নাম নিয়ে এই বিভ্রান্ত্রি ছড়িয়েছে মূলত একটি গল্পকে কেন্দ্র করে। আর্কিমিডিস ২৮৭ সালে সিসিলি

  • ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড গ্রহণ করলেন তারানা হালিম

    বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বেগম তারানা হালিম, সম্প্রতি মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে অ্যাসোসিও চেয়ারম্যান ডেভিড ওং ন্যান-এর কাছ থেকে ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ করেছেন।
    দেশব্যাপী ‘পোস্টাল ক্যাশ কার্ড’ প্রচলনের জন্য বাংলাদেশ পোস্ট অফিস এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তথ্যপ্রযুক্তির শীর্ষ সংগঠন এশিয়ান-ওসেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অরগানাইজেশন

  • বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডসের চূড়ান্ত বাছাই চলছে

    বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত ‘বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস ২০১৭’ এর চূড়ান্ত বাছাই পর্ব চলছে।
    ১৯ ও ২০ সেপ্টেম্বর ২০১৭ তারিখে বেসিস কার্যালয়ে আয়োজিত এই বাছাই পর্বের মাধ্যমে বিজয়ী নির্বাচন করা হবে। এই পর্বে মোট ১৮১টি প্রকল্প বাছাই করছেন বিচারকরা। আন্তর্জাতিকমানের যাচাই-বাছাই প্রক্রিয়ার

  • মোবাইল ব্যবহারকারীদের জন্য ইউটিউবে নতুন সুবিধা

    বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : ভিডিও উপভোগের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ একটি সুবিধা হচ্ছে, ভিডিওর স্পিড নিয়ন্ত্রণ। কম্পিউটার ব্যবহারকারীদের জন্য ইউটিউবে বহু আগে থেকেই এ ফিচার থাকলেও, এবার মোবাইল ব্যবহারকারীদের জন্যও ভিডিও প্লেব্যাক স্পিড বেছে নেওয়ার ফিচার যুক্ত করেছে ইউটিউব কর্তৃপক্ষ।
    উদাহরণস্বরূপ, নতুন এই ফিচারের ফলে ইউটিউবে টিউটোরিয়ালের ভিডিওগুলো দেখার জন্য