আজ - বুধবার, ২০ জুন, ২০১৮ ইং | ৬ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

সাহিত্য এর সকল সংবাদ 

  • গারোকন্যা চর্যার আখ্যান

    মাসুম রেজা
    ‘কালি ও কলম’ একটি পত্রিকা। এই পত্রিকা প্রতিবছর বছরের সেরা বই নির্ধারণ করে এবং পুরস্কৃত করে। ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ নামে প্রবর্তিত এই পুরস্কারপ্রাপ্তির আশা প্রায় সকল লেখকই করেন। আরাধ্যও বটে। এই পুরস্কার কখনো কোনো নাট্যসাহিত্যের কপালে জোটেনি। তবে তার ব্যতিক্রম ঘটেছে এবারের আসরে।
    Read-more  

  • রাজবাড়িতে জ্বলল আলো

    মনি হায়দার
    রাজবাড়িতে জ্বললো আলো।
    জ্বললো আলো কতো বছর পর ? প্রশ্ন মুখে মুখে।
    অনেক অনেক বছর পর। অনেক অনেক মানে কতো বছর ? কতো বছর পরে রাজবাড়িতে জ্বললো আলো ? নিদির্ষ্ট করে বলতে পারে না কেউ। কেউ বলে ষাট বছর, কেউ বলে একশ, আবার কেউ বলে হাজার বছর পর।

  • বিশ্ব দেখার সরল বর্ণনার সাবলীল বয়ান

    মুম রহমান
     ‘আমাদিগকে ভ্রমণ করিতেই হইবে, আমাদিগকে বিদেশ যাইতেই হইবে... যদি আমাদিগকে যথার্থই পুনরায় একটি জাতিরূপে গঠিত হইতে হয়, তবে অপর জাতির চিন্তার সহিত আমাদের অবাধ সংস্রব রাখিতেই হইবে।’ (স্বামী বিবেকানন্দ, স্বামীজীর বাণী ও রচনা, ৬ষ্ঠ খ-, পৃ. ৩৪২)।
    কতো কারণে মানুষ ভ্রমণ করে। কতো তার উদ্দেশ্য, বিধেয়!

  • লাশকাটা ঘরে জীবনানন্দ

    তাপস রায়
    জীবনানন্দ দাশ সেই মায়ের সন্তান, যিনি লিখেছেন:
    ‘আমাদের দেশে হবে সেই ছেলে কবে,
    কথায় না বড় হয়ে কাজে বড় হবে।’
    আমাদের দেশের প্রতিটি সন্তান কথায় নয়, কাজের মধ্য দিয়ে তার মনুষ্যত্ব ফুটিয়ে তুলুক, বড় হোক- এই ছিল কবি কুসুমকুমারী দাশের মনোবাসনা। মায়ের বাসনা পূর্ণ হয়েছে ছেলে

  • জর্জ সন্ডার্সের করুণ-হাস্য

    কে এম রাকিব
     ‘আস্ক দি অপ্টিমিস্ট’ নামের একটা লেখা পড়ে জর্জ সন্ডার্সের লেখার সঙ্গে পরিচয়। লেখক হিসেবে তার শক্তিমত্তা বিবেচনায় নিলে লেখাটি এমন আহামরি কিছু ছিল না, অথচ ওই লেখাতেই টের পেয়ে গিয়েছিলাম একটা তুমুল হাস্যরসাত্মক গল্পও কি পরিমাণ ডার্ক আর ডিস্টার্বিং হতে পারে। পরে তার সমস্ত রচনা