আজ - রবিবার, ১৬ ডিসেম্বর, ২০১৮ ইং | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

অর্থনীতি এর সকল সংবাদ 

  • ছাতকে লিচু চাষীদের মাঝে আশার সঞ্চার

    সুুনামগঞ্জ প্রতিনিধি: সুনামগঞ্জ জেলার ছাতক সিমেন্টের জন্য সারাবিশ্বে পরিচিত। সুখ্যাতি আছে ছাতকের কমলারও। এর সঙ্গে নতুন সম্ভাবনা উঁকি দিচ্ছে শিল্পনগরী ছাতকে। তা হলো এ উপজেলায় কয়েকটি গ্রামে উন্নত ও সুস্বাদু লিচু চাষ। বিশেষ ংকরে সুবিধাবঞ্চিত এসব অঞ্চলের চাষিরা লিচুর ফলনের মাধ্যমে অর্থনৈতিকভাবে সচ্ছলতার স্বপ্ন দেখছেন।
    ছাতকের লিচু চাষিরা বলেছেন, ফল

  • বাংলাদেশের ঝুঁকির ক্ষেত্রে এই মুহূর্তে ব্যাংকিং খাতই সবচেয়ে বেশি উদ্বেগের : বিশ্বব্যাংক

    নিউজ ডেস্ক : বাংলাদেশের ঝুঁকির ক্ষেত্রে এই মুহূর্তে ব্যাংকিং খাতই সবচেয়ে বেশি উদ্বেগের। এই খাতের দুর্নীতি দমনে এবং ঝুঁকি ব্যবস্থাপনায় উদ্যোগ নিতে হবে। এ জন্য ব্যাংক খাতে তদারকি বাড়াতে হবে। আবার ঋণ আদায়ে আইনগত ও আর্থিক কাঠামোর উন্নতি করতে হবে। গতকাল সোমবার আগারগাঁওয়ে বিশ্বব্যাংক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির মুখ্য

  • সচিবদের সঙ্গে অর্থমন্ত্রীর প্রাক-বাজেট আলোচনা

    বিশেষ প্রতিবেদক : আগামী ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেটে মোটরসাইকেল রেজিস্ট্রেশন ফি কমছে। এ বিষয়ে প্রাক-বাজেট আলোচনায় একটি প্রস্তাব করেছেন সচিবরা। এতে সরকাররের রাজস্ব বাড়বে বলে আশা করছেন তারা। বৈঠকে বলা হয়, আশপাশের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে রেজিস্ট্রেশন ফি অনেক বেশি। তাই গ্রাহকরা রেজিস্ট্রেশন করতে আগ্রহী হন না। ফলে সরকারের

  • ইলিশের দাম চড়া

    অর্থনৈতিক প্রতিবেদক : বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখের বাকি ৩/৪ সাত দিন। তাই পয়লা বৈশাখ সামনে রেখে ভোক্তাদের দৃষ্টি এখন ইলিশ মাছের দিকে। গতকাল সোমবার রাজধানীর কাওরান বাজার, নিউমার্কেট ও পলাশী বাজার মার্কেট ঘুরে এ দরদামের এসব তথ্য পাওয়া গেছে।
    ব্যবসায়ীরা বলছেন, গত কয়েক সপ্তাহ থেকেই ইলিশ মাছের

  • জিডিপির প্রবৃদ্ধি হবে ৬.৬ শতাংশ : বিশ্বব্যাংক

    নিজস্ব প্রতিবেদক : চলতি ২০১৭-১৮ অর্থবছর শেষে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হবে ৬.৫ থেকে ৬.৬ শতাংশ।‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট ২০১৮’ শীর্ষক প্রতিবেদনে এমন পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক।
    গত সোমবার সকালে সংস্থাটির ঢাকা কার্যালয়ে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।
    এ সময় সংস্থাটির মুখ্য অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলেন, যদিও সরকার বলছে, চলতি অর্থবছরের