আজ - বৃহস্পতিবার, ১৯ জুলাই, ২০১৮ ইং | ৪ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ |
সর্বশেষ: 

অর্থনীতি এর সকল সংবাদ 

  • রিজার্ভ চুরির ৩৪.৬৩ মিলিয়ন মার্কিন ডলার উদ্ধার : মুহিত

    নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরি যাওয়া ১০১ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে ৩৪ দশমিক ৬৩ মিলিয়ন মার্কিন ডলার উদ্ধার হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া রিজার্ভের ১০১ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে শ্রীলংকায় পাঠানো ২০ মিলিয়ন মার্কিন ডলার নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক

  • রেমিট্যান্স প্রবাহ উদ্বেগজনকভাবে কমেছে

    নিজস্ব প্রতিবেদক: ব্যাংকিং চ্যানেলে দেশে রেমিট্যান্স পাঠানো উদ্বেগজনকভাবে কমে গেছে। অর্থনীতির প্রবৃদ্ধির ধারা অব্যাহত রাখার ক্ষেত্রে তা হুমকি হয়ে দেখা দিয়েছে। জনশক্তি খাতে যে দেশগুলো থেকে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসে থাকে সেই দেশগুলো থেকেও কম রেমিট্যান্স আসছে। অন্যান্য খাতেও রেমিট্যান্স প্রবাহ উদ্বেগজনকভাবে কমে গেছে।
    চলতি অর্থ বছরের প্রথম

  • বর্তমানে বেকারের হার উদ্বেগজনক

    অর্থনৈতিক প্রতিবেদক : দেশে বর্তমানে বেকারের হার অত্যন্ত উদ্বেগজনক বলে মত প্রকাশ করেছেন তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা ড. আকবর আলী খান।
    সরকারের হিসাব অনুযায়ী দেশে ৪ শতাংশ মানুষ বেকার। যা প্রকৃত অর্থে গ্রহণযোগ্য নয় বলে মনে করেন তিনি।
    শনিবার রাজধানী ঢাকার গুলশানে লেকশোর হোটেলে আয়োজিত বাজেট সংলাপে তিনি

  • ব্যাংকিং সেবায় আধিপত্য হারাচ্ছে রাষ্ট্রায়ত্ত ব্যাংক

    অর্থনৈতিক প্রতিবেদক :  বৈদেশিক বাণিজ্যের ব্যাংকিং সেবায় আধিপত্য হারাচ্ছে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক।
    বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।
    গবেষণা বলা হয়েছে, ২০১১ সালে রাষ্ট্রায়ত্ব বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে আমদানি ব্যয় মেটানো হয় ২৭ শতাংশ। ২০১৬ সালে তা ৭ শতাংশে নেমে এসেছে।
    অন্যদিকে ২০১১

  • দেশীয় আইসিটি পণ্যের সরবরাহ পর্যায়ে ভ্যাট ও আয়কর অব্যাহতির দাবি

    অর্থনৈতিক প্রতিবেদক :  প্রস্তাবিত নতুন বাজেটে স্থানীয় পর্যায়ে উৎপাদিত বা সংযোজনকৃত ল্যাপটপ ও মোবাইল ফোনের সরবরাহ পর্যায়ে ভ্যাট অব্যাহতির দাবি জানিয়েছেন দেশীয় উদ্যোক্তারা। সেইসঙ্গে তারা দীর্ঘমেয়াদে ট্যাক্স হলিডে চেয়েছেন। তাদের মতে, ১৫ শতাংশ ভ্যাট দিয়ে আমদানি পণ্যের সঙ্গে শুরুতেই পেরে উঠবে না স্থানীয় উদ্যোক্তারা। আর দীর্ঘমেয়াদে আয়কর অব্যাহতি